১৪৬তম জন্মদিন পালন করলেন এমবাহ গোথো

0
পরিবারের সদস্যদের সঙ্গে নিজের জন্মদিনের উৎসবে এমবাহ গোথো

বিশ্বের সবচেয়ে প্রবীণ মানুষ এমবাহ গোথো গত ৩১ ডিসেম্বর তার ১৪৬তম জন্মদিন পালন করেছেন। বার্থডে কার্ড অনুসারে এখন তার বয়স ১৪৬ বছর।

বিশ্বের সবচেয়ে প্রবীণ হলেও এখনও স্বাভাবিক মানুষের মত চলাফেরা করছেন তিনি।

ইন্দোনেশিয়ার মধ্য জাভায় বসবাস করেন এমবাহ গোথো। প্রবীণ এই মানুষটির জন্মদিনে উপস্থিত ছিলেন নাতি সুরয়ান্ত ও নাতবউ সুরয়ানি এবং নাতির ছেলে ইরিকা কুরনিয়াতি ও মেয়ে আনিসা কুরনিয়াতিসহ পরিবারের অন্যান্য সদস্যরা। তার দশ সন্তান ও চার স্ত্রী ইতিমধ্যে মারা গেছেন। সর্বশেষ স্ত্রী মারা যান ১৯৮৮ সালে। এখন নাতি-নাতনিদের সঙ্গে বসবাস করেন এমবাহ গোথো। তিনি সাপারম্যান সোডিমেজো নামেও পরিচিত।

এমবাহ গোথো৩১ ডিসেম্বর এমবাহ গোথোর ১৪৬তম জন্মদিন পালন করেন তার পরিবারের সদস্যরা

২৪ বছর আগে তার কবর প্রস্তুত রাখা হয়েছে। পরিবারের সদস্যরা মনে করছিলেন হয়তো তিনি কিছুদিন পর মারা যাবেন। কবরটি সেভাবেই পড়ে আছে। এখনও তিনি হাঁটাচলাসহ নিজের যেকোনো কাজ একাই করতে পারেন। তার কোনো অসুখও নেই।

এমবাহ গোথোর নাতি সুরয়ান্ত বলেন, ‘এখনও তিনি যেকোনো খাবার খেতে পারেন। তার কখনো অসুস্থ হওয়ারও নজির নেই। ১৯৯২ সালে অর্থাৎ আজ থেকে ২৪ বছর আগে তার কবর প্রস্তুত রাখা হয়েছে।’

এমবাহ গোথোএমবাহ গোথোর জাতীয় পরিচয়পত্র

ইন্দোনেশিয়ার সরকারি তথ্যে দেওয়া আছে, এমবাহ গোথো জন্মেছিলেন ১৮৭০ সালের ৩১ ডিসেম্বর। সে হিসেবে তার বয়স এবার ১৪৬ বছর হলো। এমবাহ গোথোর বয়স যদি ১৪৬ বছর হয়, তাহলে তিনিই হবেন সবচেয়ে বেশি বয়সী মানুষ। কিন্তু এখন এ উপাধি ধারণ করে আছেন ফ্রান্সের জিয়ান্নে কালমেন্ট নামের ১২২ বছরের এক নারী।

তাই প্রশ্ন ‍উঠেছে, ১৪৬ বছর বয়স হওয়ার পরও কেন তাকে বিশ্বের সবচেয়ে প্রবীণ মানুষ হিসেবে উপাধি দেওয়া হচ্ছে না।

এ বিষয়ে বিশ্ব রেকর্ডের কর্ণধারেরা বলছেন, যতক্ষণ এমবাহ গোথোর পক্ষ থেকে স্বাধীনভাবে যাচাই করে তথ্য সরবরাহ না করা হবে, ততক্ষণ তাকে বিশ্ব রেকর্ডের অন্তর্ভুক্ত করা হবে না।

এমবাহ গোথো১৪৬ বছর বয়সেও স্বাভাবিক মানুষের মত চলাফেরা করেন এমবাহ গোথো

অন্যদিকে, যদি স্বাধীনভাবে যাচাই বাছাই ছাড়া বিশ্ব রেকর্ড ঘোষণা করা হয়, তাহলে এমবাহ গোথোর চেয়েও প্রবীণ কয়েকজন মানুষ আছেন যারা নিজেদেরকে প্রবীণ হিসেবে দাবি করছেন। যেমন নাইজেরিয়ার জেমস অলুফিনটিই, তিনি দাবি করেন তার বয়স ১৭১ বছর এবং ইথিওপিয়ার ধাকাবো ইবা, তিনি দাবি করেন তার বয়স ১৬৩ বছর।

ভিডিও:

Share.