বাবার জন্য বাড়ল বাচ্চার দাম

0

জনপ্রিয়তা শুধু মানুষের আছে তা নয়, বিভিন্ন প্রাণীর ক্ষেত্রেও বিষয়টি লক্ষ করা যায়। যেমন একটি সাধারণ ঘোড়ার বাচ্চার দাম মাত্র কয়েক হাজার টাকা। কিন্তু জনপ্রিয় কোন ঘোড়ার বাচ্চার দাম কয়েক কোটি টাকা। সম্প্রতি এক বিখ্যাত ঘোড়া বাচ্চা প্রসব করেছে, যে বাচ্চার সম্ভাব্য দাম ধরা হয়েছে প্রায় দেড় কোটি টাকা। এত দামের কারণ; তা হলো বাবার জনপ্রিয়তা।

জনপ্রিয় ঘোড়াটি হলো আমেরিকান ফারোহ নামে একটি ঘোড়দৌড় বিজয়ী ঘোড়া। সে যুক্তরাষ্ট্রের ট্রিপল ক্রাউন নামে একটি ঘোড়দৌড় প্রতিযোগিতায় প্রথম হয়েছিল। তারপর থেকে সে খুবই জনপ্রিয়। তাই তার বাচ্চাটিও জন্মের পর জনপ্রিয় হয়ে উঠেছে। জন্মের পরই তার সম্ভাব্য দাম ধরা হয়েছে প্রায় দেড় কোটি টাকা।


২০১৫ সালে ‘ট্রিপল ক্রাউন’ বিজয়ী হয় আমেরিকান ফারোহ
যুক্তরাষ্ট্রের কেনটাকি অঙ্গরাজ্যে বসবাস করে ঘোড়াটি। তার বাচ্চা সংগ্রহের জন্য ২০০ ঘোড়ার সঙ্গে প্রজনন ব্যবস্থা করা হয়েছিল। তার মধ্যে এটি প্রথম বাচ্চা। সে হিসেবে আরও ২০০ ঘোড়া যদি বাচ্চা প্রসব করে তাহলে তার সব বাচ্চাগুলোর দাম হবে প্রায় ৪০ থেকে ৫০ মিলিয়ন ডলার বা বাংলাদেশি টাকায় প্রায় তিনশো থেকে চারশো কোটি টাকা।

আমেরিকান ফারোহ এখন ব্রোকডালে নামে একটি ফার্মে আছে। ফার্মের জেনারেল ম্যানেজার ফ্রেড সুইটজ জুনিয়র বলেন, ‘বাচ্চাটি খুব সুন্দর শক্তিশালী ও বড় সাইজের।’

তিনি আরও জানান, আমেরিকান ফারোহের সারা জীবনের আয় হিসাব করলে দেখা যায়, তার আয় কয়েক বিলিয়ন মার্কিন ডলার। প্রতিবছর এভাবে বাচ্চা দিলে তার আয় আরও কয়েক বিলিয়ন ডলার বাড়বে।

Share.