বাঁধাকপির এই ৬টি চমকপ্রদ গুনাগুণ সম্পর্কে আপনি অবগত কি?

0

বাঁধাকপি সবজিটির সাথে আমরা সবাই কমবেশি পরিচিত। এটি খুবই সুস্বাদু ও সহজলভ্য এবং এই সবজিটির আছে গুরুত্বপূর্ণ কিছু পুষ্টিমান ও স্বাস্থ্যকর উপাদান যা শুনলে আপনি হয়তো আপনার খাদ্য তালিকাতে এটি একটি নিয়মিত সবজি হিসেবে তালিকাভুক্ত করবেন। সাধারণত, বাঁধাকপি সালাদ হিসেবে কিংবা ভাজি অথবা তরকারি হিসেবে আমরা খেয়ে থাকি।

কিন্তু, সালাদ কিংবা কম আঁচে বাঁধাকপি ভাজি করলেই এর পুষ্টি গুনাগুণ ও ভিটামিন গুলো বেশি কার্যকর থাকে। আসুন জেনে নিই, এই সবজিটির ৬ টি স্বাস্থ্যকর গুনাগুণ।

* মস্তিষ্কের খাদ্যঃ
বাঁধাকপিকে মস্তিষ্কের খাদ্য হিসেবে অভিহিত করা হয়। কারন এটিতে আছে প্রচুর পরিমানে ভিটামিন কে যা মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধিকে তরান্বিত করে, রক্ত জমাট বাঁধতে সাহায্য করে এবং নার্ভের ক্ষতি, স্মৃতি-নষ্টকারী আলঝেইমার রোগ, ডিমেনশিয়ার মতো জটিল রোগ প্রতিরোধ করে। লাল/বেগুনি রঙের বাঁধাকপিতে আছে সবচেয়ে বেশি পুষ্টিমান।

* ক্যান্সার প্রতিরোধক উপাদানঃ
বাঁধাকপিতে আছে ক্যান্সার প্রতিরোধকারি কিছু গুরুত্বপূর্ণ যৌগিক উপাদান যেমনঃ লুপিওল (lupeol), সিনিগ্রিন( sinigrin), সালফরাফেন( sulphoraphane), এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ অ্যান্থসায়ানিন(anthocyanin)। এই উপাদান গুলো ক্যান্সারের টিউমার বৃদ্ধি কে রোধ করে এবং প্রোস্টেট, স্কিন, কোলন ও নানাবিধ ক্যান্সার টিউমার কে প্রতিহত করে।

* ওজন কমানো এবং পানি সল্পতা রোধে আদর্শঃ
এই সবজিটি উচ্চমাত্রার ফাইবার ও লো-ক্যালরি যুক্ত। এক কাপ সিদ্ধ বাঁধাকপিতে আছে মাত্র ৩৩ ক্যালরি। তাই, যারা ওজন নিয়ন্ত্রণের কথা ভাবছেন তাঁরা এই সবজিটিকে স্মার্ট ডায়েট-এর তালিকায় রাখতে পারেন।

তাছাড়া বাঁধাকপিতে আছে প্রচুর পরিমানে পানীয় তাই শরীরে পানি সল্পতারোধেও কিংবা কন্সটিপেশন রোধে এই সবজিটি উপকারী। তবে, অতিরিক্ত বাঁধাকপি খেলে হজমে সমস্যা হয় এবং ডায়রিয়া হবার আশংকা থাকে।

* উচ্চ রক্ত চাপ এবং মাথাব্যথা নিয়ন্ত্রণেঃ
বাঁধাকপি পটাশিয়াম যুক্ত হওয়ার কারনে তা রক্ত ধমনি প্রবাহকে সহজ করে এবং উচ্চ রক্ত চাপ নিয়ন্ত্রণ করে এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। এছাড়া আপনি জানেন কি, বাঁধাকপিতে আছে অ্যানটিইনফ্ল্যামেটরি বা প্রদাহ নিয়ন্ত্রণকারী উপাদান যা মাথাব্যথা নিয়ন্ত্রণেও ভুমিকা রাখে।

* হাই ভিটামিন সি সমৃদ্ধঃ
আপনি জেনে হয়তো অবাক হবেন বাঁধাকপিতে কমলার চাইতেও অনেক বেশি পরিমান ভিটামিন সি আছে। আর ভিটামিন সি কাশি, ঠাণ্ডা, অ্যাজমা, ফুসফুস, দাঁতের বা মাড়ির সমস্যা, ডিপ্রেশন ইত্যাদি সমস্যাতে খুবই সহায়ক।

* ত্বক ও চুলের যত্নেঃ
বাঁধাকপিতে আছে ভিটামিন সি, সালফার, কেরাটিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বক, নখ ও চুলের যত্নে মুখ্য ভুমিকা পালন করে। ত্বকে অকাল বার্ধক্য সৃষ্টিকারী ফ্রি র‍্যাডিকেল নিয়ন্ত্রণেও গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে। তৈলাক্ত ত্বকের জন্য বাঁধাকপির রস দিয়ে ফেসপ্যাক কার্যকরী।

* শরীরকে ডি-টক্সিফাই করে এবং ক্ষত শুকায়ঃ
বাঁধাকপিতে আছে সালফার উপাদান যা শরীরে বিষক্রিয়া সৃষ্টিকারী ইউরিক এসিড কে সরিয়ে ফেলে ও ডি টক্সিফাই করে এবং আলসার থাকলে তার ব্যথাও কমায় ও ক্ষত শুকাতে অনেক সাহায্য করে।

Share.