ডায়াবেটিক নিরাময় করতে ঔষধী গাছ স্টেভিয়া !!!

0
বিস্ময়কর উদ্ভিদ স্টেভিয়া। বিস্ময়কর এ জন্য যে, এ উদ্ভিদের পাতার ১০০ গ্রাম নির্যাস থেকে ৪০ কেজি চিনির সমপরিমাণ মিষ্টি পাওয়া যায়। স্টেভিয়ার নির্যাসে ক্যালরি ও কার্বোহাইড্রেড না থাকায় এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। ফলে ডায়াবেটিস রোগীরা নিশ্চিন্তে এটা দিয়ে তৈরি খাবার খেতে পারেন। এসব কারণে এ গাছটি মানুষকে শুধু বিস্মিতই করেনি বিশ্বজুড়ে ব্যাপক আলোড়নও সৃষ্টি করেছে।
ডায়াবেটিক নিরাময়ে ঔষধী গাছ স্টেভিয়া
গাছটির আদিবাস প্যারাগুয়েতে। পরে আমেরিকা, চীন, কানাডা, কোরিয়া, ব্রাজিল, থাইল্যান্ড মেক্সিকোসহ আরো অনেক দেশে চাষ শুরু হয়েছে। এর পাতা খুবই মিষ্টি যা চিনির চেয়ে ৫০ গুন বেশী মিষ্টি বলা যেতে পারে মধুগাছ কিংবা মিষ্টি গাছ।। এর শুকনো পাতা গুড়া করে ব্যবহার হয়। এটি ডায়াবেটিস এর কোন ক্ষতি করেনা বরং কমতে সাহায্য করে। জাপান সবচেয়ে বঢ় ব্যবহারকারি তারা তাদের মোট চিনি চাহিদার ৪০% এই স্টেভিয়া বা চিনি গাছ থেকে সংগ্রহ করে। আমাদের দেশে সম্প্রতি ব্র্যাক নার্সারি গাজীপুরে বাণিজ্যিকভাবে চাষের জন্য টিস্যু কালচারের মাধ্যমে চারা উৎপাদন শুরু করেছে। সারা বিশ্বে ডায়াবেটিস প্রতিরোধক ও চিনির বিকল্প হিসেবে স্টেভিয়া জনপ্রিয়।
ব্রাজিলের অধ্যাপক সিলভিয়ো ক্লাউডিও দা কস্তা মনে করেন, স্টেভিয়া ভোজ্যপণ্যের বাজারে এক বিপ্লব আনতে পারে৷ তিনি বলেন, ২৫ বছর ধরে বিষয়টি নিয়ে পরীক্ষা নিরীক্ষা করছি আমি৷ এটি একটি প্রাকৃতিক পদার্থ, যাতে ক্যালরি নেই, উচ্চ রক্তচাপ ও বস্নাড সুগার নিয়ন্ত্রণ করে। যকৃত ও প্লীহায় পুষ্টি সরবরাহ করে। ত্বকের ও দাঁতের ক্ষয়রোধসহ খাদ্য হজমে সহায়তা করে। চিনির বিকল্প হিসেবে সবাই খেতে পারেন। সম্পুর্ণ নিরাপদ। পাতা সবুজ ও শুকনো চিবিয়ে কিংবা চায়ের সঙ্গে মিশিয়ে খাওয়া যায়। পাতা শুকিয়ে গুঁড়ো করে বোতলে সংরক্ষণ করা যায়। অনেকে পানের সঙ্গে মিষ্টি জর্দ্দার পরিবর্তে স্টেভিয়া গুঁড়ো করে ব্যবহার করেন।
বিশেষ কার্যকারিতাঃ
১। ডায়াবেটিক নিয়ন্ত্রণে রাখে।
২। অগ্ন্যাশয় থেকে ইনসুলিন নিঃসরণে সহায়তা করে।
৩। উচ্চ রক্তচাপ প্রতিরোধ করে।
৪। শরীরের সুস্থতা বজায় রাখে।
৫। ক্যালোরী বিহীন প্রাকৃতিক মিষ্টি, চিনির চেয়ে অধিক গুন বেশী মিষ্টি।
বর্তমানে আমাদের দেশে স্টেভিয়ার চাহিদা বাড়ছে। তবে বিদেশে এর অনেক বড় বাজার রয়েছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এক একরে স্টেভিয়া চাষ করে বছরে ৪-৫ লাখ টাকা আয় করা সম্ভব।
Share.