জঙ্গি দমনে দেশবাসীর সাহায্য চাইলেন বেনজীর আহমেদ

0

জঙ্গিবাদ দমন করার জন্য দেশবাসীর সার্বিক সহযোগিতা চেয়েছেন র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ।

রোববার বিকাল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে অপরাধবিজ্ঞান বিভাগের আয়োজনে জঙ্গিবাদবিষয়ক এক সেমিনারে এ সহযোগিতার কথা বলেন র‍্যাব ডিজি।

বেনজীর আহমেদ বলেন, জঙ্গিবাদ দমন করা শুধু আইনশৃঙ্খলা বাহিনীর একার পক্ষেই সম্ভব নয়। এ জন্য গবেষক, শিক্ষাপ্রতিষ্ঠান, এনজিও, সব শ্রেণির মানুষকে নিয়ে একসঙ্গে কাজ করতে হবে। কারণ বাংলাদেশের মানুষের যে চালিকাশক্তি আছে, তার মাধ্যমেই জঙ্গিবাদ নির্মূল করা সম্ভব।

জঙ্গিবাদের আন্তর্জাতিক ইতিহাস বর্ণনা করে বেনজীর আহমেদ বলেন, বাংলাদেশ জঙ্গিবাদের জন্য ভালো জায়গা নয়। কারণ আমাদের দেশে ইসলাম এসেছে পীর-দরবেশ ও বিভিন্ন সুফিদের মাধ্যমে। এখন যারা জঙ্গিবাদে জড়িয়ে যাচ্ছে, তারা নিজেদের জিহাদি বলে মনে করে। পবিত্র কোরআন শরিফে বলা হয়েছে, জিহাদ করতে। কিন্তু তার অপব্যাখা দিয়ে মানুষ হত্যার কথা কোথাও বলা হয় নাই।

দেশে সন্ত্রাসবাদের যে ঘটনাগুলো ঘটেছে, তাতে আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই উল্লেখ করে র‍্যাবপ্রধান আরো বলেন, পাশের দেশ মিয়ানমার, ভারত, সবখানেই জঙ্গিবাদ লক্ষ করা যায়। আমাদের দেশের জঙ্গিবাদ নিজে থেকে জন্ম নেয়নি। আন্তর্জাতিক বিভিন্ন ধরনের প্রভাবে দেশে জঙ্গিবাদের উত্থান হয়েছে।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধবিজ্ঞান বিভাগের ছাত্রছাত্রী-শিক্ষক-গবেষকসহ গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

Share.