একটানা গ্যাসট্রিকের ওষুধ কত দিন খেতে পারবেন

0

অনেকেই দীর্ঘদিন ধরে গ্যাসট্রিকের ওষুধ খান। এটি কি ঠিক? নিয়মিত আয়োজন ‘স্বাস্থ্য প্রতিদিন’ অনুষ্ঠানের এ বিষয়ে কথা বলেছেন ডা. আফসানা বেগম। বর্তমানে তিনি ইউনাইটেড হাসপাতালের মেডিসিন বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : অনেকের ক্ষেত্রে দেখা যায় যে সারা জীবন ধরে ওষুধ খেতে হয়। এই যে একটি ওষুধ দীর্ঘমেয়াদি খাচ্ছে—এর কোনো ক্ষতিকর প্রভাব আছে কি?

উত্তর : এই জিনিসটির জন্য প্রায় সময়ই রোগীদের কাউন্সেলিং করতে হয় যে গ্যাসট্রিকের ওষুধ সারা জীবন খাবে কি খাবে না। অনেক ক্ষেত্রে দেখা যায় কাউন্টার থেকেই ওষুধ নিজে নিজে কিনে খায় চিকিৎসকের পরামর্শ ছাড়াই।

শুধু হার্টের রোগীদের ক্ষেত্রে বাদ দিয়ে বেশির ভাগ ক্ষেত্রে চিকিৎসকরা অ্যান্টিআলসারেন দিয়ে থাকেন। আপনি ১৫ দিন বা দেড় মাস বা দুই মাস খান। বেশির ভাগ সময় হয় কি, যেহেতু রোগী এটি খেলে আরামবোধ করে, সে ক্ষেত্রে দেখা যায় যে রোগীরা নিয়মিত খেতে থাকে। তাহলে এর পার্শ্বপ্রতিক্রিয়া আছে কি না, সেটা নিয়ে প্রশ্ন।

এখন পর্যন্ত রেনিটিডিন দীর্ঘদিন খাওয়ার পর ক্যানসার হওয়ার ইতিহাস পাওয়া গেছে। এসব ওষুধ এসিডকে নিউট্রিলাইজড করে ফেলে। এ কারণে আমাদের পাকস্থলীর মধ্যে কোনো এসিড থাকল না। এটি ক্যানসারের জন্য ঝুঁকি। ধারণা করা হচ্ছে, অনেকদিন খাওয়ার কারণে ক্যানসার হতে পারে। তবে এর কোনো প্রমাণ তেমনভাবে পাওয়া যায়নি। আমি মনে করি সমস্যার সমাধান হলে বন্ধ করে দেওয়া উচিত। —বিনোদন69

Share.